CBSE পাঠক্রমের সেরা স্কুল হিসেবে জেলায় আত্মপ্রকাশ করছে কৃষ্ণনগরের UNMOCHAN ACADEMY

এই পোস্টটি শেয়ার করুন

পড়াশুনা থেকে শরীরচর্চা; মানসিক ও দৈহিক বিকাশ; শৃঙ্খলা থেকে সৃষ্টিশীলতার উড়ান!যে কোনও ক্ষেত্রে  শিশুদের এগিয়ে দেওয়ার দায়িত্ব নিচ্ছে কৃষ্ণনগর শহরের একটি মাত্র ইংরাজি মাধ্যমের স্কুল, যার নাম “UNMOCHAN ACADEMY” 

ভারতবর্ষে ইংরেজি শিক্ষার শুরু  ব্রিটিশ আগমনের পর থেকে। ব্রিটিশ শাসিত ভারতে সরকারি কাজকর্মের জন্য ইংরেজি শিক্ষার সূচনা ও প্রসার ঘটে। পরবর্তীতে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অন্তর্গত পৃথিবীর বিভিন্ন দেশে নিজেদের ভাষা শিক্ষা ও সংস্কৃতির অবশেষ রেখে যায় তারা। যার ফলস্বরূপ বর্তমানে বিশ্বে ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষার ( International Language) মর্যাদা পেয়েছে। স্বাধীনতার পর থেকে ভারতবর্ষের সরকারি ক্ষেত্রগুলোতে বহুল পরিমাণে ইংরেজির ব্যবহার তো ছিলই এছাড়া আমেরিকা ও ইউরোপের দেশগুলি বিশ্বায়নের (Globalization) পর সারাবিশ্বে বাজার বিস্তার করার ফলে ক্রমে ইংরেজি হয়ে উঠল অপরিহার্য। আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি সারা বিশ্বের জ্ঞান ভান্ডার কে ধারণ করল তাই উচ্চশিক্ষার ক্ষেত্রেও ইংরেজির গুরুত্ব হয়ে উঠল অপরিসীম। বর্তমানে Multi National Company গুলিতে অধিকাংশ কাজকর্মই ইংরেজিতে হয়ে থাকে এছাড়া ইন্টারনেট আসার পরে Outsourcing শুরু হলে কর্মক্ষেত্রে ইংরেজির প্রয়োজনীয়তা এক লাফে অনেকখানি বেড়ে যায় আর বলাই বাহুল্য এই প্রয়োজনকে মাথায় রেখেই সারা দেশে ইংরেজি মাধ্যমে শিক্ষার চাহিদা উত্তরোত্তর বাড়তে থাকে।

Plantation

 

 

 

আগে মূলত ইংরেজি মাধ্যমে পড়াশোনা করত উচ্চবিত্ত পরিবারের ছেলেমেয়েরা কিন্তু বর্তমানে মধ্যবিত্ত পরিবারের বাবা মায়েরাও ছেলেমেয়েদেরকে এগিয়ে দিচ্ছে ইংরেজি মাধ্যমের দিকে তাই এই ক্রমবর্ধমান চাহিদার সাথে পাল্লা দিয়ে শহর মফস্বলে নতুন নতুন English Medium School খুলছে রাতারাতি। তবে   সেখানে শিক্ষার প্রসারের চাইতে ব্যবসায়িক উদ্দেশ্যই বড়। এই হট ট্রেন্ড কে কাজে লাগিয়ে পয়সা লুটছে    কিছু মানুষ।

Annual Function

বাইরের জাঁকজমক চাকচিক্যের আড়ালে এখানে শিক্ষা হয়ে গেছে গৌণ। বইখাতা হোক বা অনুষ্ঠানের চাঁদা- বিভিন্ন কারণ দেখিয়ে এই প্রতিষ্ঠানগুলি অভিভাবকদের হাতে বিল ধরিয়ে দিচ্ছে মোটা টাকার। ক্রমশ ইংলিশ মিডিয়ামে ভর্তির চাহিদা যত বাড়ছে ততই মান কমে যাচ্ছে এই শিক্ষার। চাহিদা অনুযায়ী একই ক্লাসে পরিকাঠামোর চাইতে বেশি ছাত্র ভর্তি করানো হচ্ছে যার ফলে সামঞ্জস্যহীন এই ছাত্র-শিক্ষক অনুপাত ক্ষতি করছে পড়াশুনার। এখন তাই বাবা-মার কাছে সন্তানের জন্য সঠিক English Medium School নির্বাচন করা যেমন কঠিন হয়ে উঠেছে তেমনি বেগ পেতে হচ্ছে আর্থিক দিক দিয়েও।  সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত করার জন্য অকাতরে তারা ব্যয় করছেন রক্ত জল করা পয়সা।  যেসব বাবা মা ইংরেজিতে পারদর্শী নন তাদের অসুবিধা হচ্ছে আরো বেশি কারণ সন্তান কি মানের শিক্ষা কতটুকু পাচ্ছে তারা কিছুই বুঝে উঠতে পারছেন না।

রাজ্যে অন্যান্য জেলা সদর শহরের মতই কৃষ্ণনগরেও বেড়ে গেছে ইংরাজি মাধ্যমে পড়াশুনার চাহিদা। গত এক দশকে কৃষ্ণনগরে খুলেছে একাধিক ইংলিশ মিডিয়াম স্কুল কিন্তু শিক্ষার মান রয়ে গেছে সেই  তিমিরেই এমতাবস্থায় কৃষ্ণনগর বাসীকে আশার আলো দেখাচ্ছে যে স্কুল তার নাম Unmochon Academy । কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের অদূরে এই স্কুল যথার্থই একটি আদর্শ শিক্ষায়তন হিসেবে আত্মপ্রকাশ করেছে। ২০১৪ সালে প্রতিষ্ঠিত এই ইংলিশ মিডিয়াম স্কুলটি কয়েক বছরেই তিলে তিলে গড়ে উঠেছে একটি আদর্শ স্কুল হিসেবে। বিভিন্ন পর্যায়ে একাধিক উন্নতি ঘটিয়ে আজ এই স্কুল শহর এমনকি জেলায়ও জনপ্রিয়তার শীর্ষে ।

ক্লাস ওয়ান থেকে টেন পর্যন্ত সমস্ত পঠনপাঠন সম্পূর্ণ ভাবেই সিবিএসই পাঠক্রম (CBSE Curriculum) অনুযায়ী চলে উন্মোচনে। যার মধ্যে আছে-

  1. প্রি প্রাইমারি (Pre-Primary)
  2. প্রাইমারি (Primary)
  3. আপার প্রাইমারি (Upper Primary)
  4. সেকেন্ডারি (Secondery)
Birthday Celebration

 

প্রি প্রাইমারি (Pre-Primary) তে আবার আছে চারটি বিভাগ-

প্লে গ্রুপ (Play Group)

নার্সারি (Nursery)

এল কে জি (LKG)

ইউ কে জি (UKG)

উন্মোচন একাডেমীর পরিচালকদের দাবী- এই স্কুলে পড়লে আপনাকে আর আলাদা করে বাচ্চার জন্য গৃহশিক্ষক রাখতে হবে না। উন্মোচনের যত্নশীল শিক্ষকেরাই ছাত্রছাত্রীদের শিক্ষা ও মানসিক বিকাশের সব দায়িত্ব পালন করেন। উন্মোচনের শিক্ষণ প্রণালীর তিনটি মূল স্তম্ভ –

১। Child Centricity বা শিশু কেন্দ্রিকতা অর্থাৎ সম্পূর্ণ শিক্ষা পদ্ধতিই শিশুদের কথা মাথায় রেখে উদ্ভাবন করা হয়েছে।

২। Stress-free Learning বা চাপমুক্ত শিখন অর্থাৎ শিশু কোন পাঠ শিখে নিতে পারবে অনায়াসেই।

৩। Joyful Experience বা আনন্দদায়ক অভিজ্ঞতা অর্থাৎ পাঠ যতই কঠিন হোক না কেন শিশুর কাছে তা হবে আনন্দদায়ক।

Children’s day

 

Independence Celebration

 

Yoga Classes

আমরা খোঁজ নিয়ে দেখেছি দ্রুততার সাথে উন্মোচনের এই প্রভূত সাফল্যের পেছনে আছে একাধিক কারন-

  • প্রথমত উল্লেখ করতে হয় খরচের কথা। নদীয়ার অন্যান্য যে কোনও ইংলিশ মিডিয়াম স্কুলের থেকে উন্মোচনের খরচ অনেক কম, কোনও কোনও ক্ষেত্রে প্রায় অর্ধেক
  • এই শিক্ষায়তনে আছেন বেশ কিছু উচ্চশিক্ষিত মানুষ যারা ঐক্যবদ্ধ হয়ে কাজ করেন। এরা প্রত্যেকেই শিক্ষার্থীকে গুরুত্ব সহকারে শিক্ষাদানে নিয়োজিত হয়ে এমন একটা পরিবেশ তৈরি করেন যা অনেকটা বাড়িরই মত। প্রত্যেক শিক্ষক এর ন্যূনতম যোগ্যতা বি এড ।
  • উন্মোচনের পরিবেশ প্রত্যেক শিশুর কাছেই আকর্ষক! মনকাড়া রংবেরং এর ক্লাসরুম যে কোন শিশু শিক্ষার্থীর মনেই একটা আলাদা উৎসাহ-উদ্দীপনার সঞ্চার করে।
  • উন্মোচনের TLM (Teaching-Learning Materials) খুবই চিত্তাকর্ষক। খেলার ছলে কঠিন জিনিস শিখে নেওয়ার বিভিন্ন উপকরণ এখানে আছে যা শিশুদের সৃষ্টিশীলতা ও ক্রিয়াশীলতাকে এক লাফে কয়েক গুণ বাড়িয়ে দেয় ।
  • প্রত্যেক শিশুকেই এখানে বিভিন্ন ভাবে কাউন্সিলিং করা হয় এবং তাদের মানসিক গঠন অনুযায়ী বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করে তাদের শেখানো হয়।
  • উন্মোচনের যোগাযোগ ব্যাবস্থা সত্যিই প্রশংসনীয়, রয়েছে নিজস্ব স্কুল ভ্যানের সুবিধা।
  • পড়াশুনার পাশপাশি উন্মোচনে আছে বিভিন্ন শিক্ষামূলক খেলনা, ড্রইং, সঙ্গীত ও নৃত্য শিক্ষার ক্লাস।
  • বাচ্চাদের শরীর চর্চার দিকে নজর দিতেও ভোলেনি উন্মোচন কর্তৃপক্ষ তাই রাখা হয়েছে ক্যারাটে মার্শাল আর্টের ক্লাস।
  • এছাড়াও আছে শিশুদের জন্য Basic Computer Class ও বিভিন্ন Activity Class
Annual Function

তবে উন্মোচনে পড়াশুনার পর সব চাইতে বড় যে প্রাপ্তি তা হল উন্মোচন পরিচালিত সিবিএসসি বোর্ডের ইংলিশ মিডিয়াম স্কুলে সরাসরি ভর্তির সুযোগ, যার ব্যাবস্থা করে দেওয়া হচ্ছে উন্মোচন অ্যাকাডেমি থেকেই। এই সব সুযোগ সুবিধার কথা মাথায় রেখে অনায়াসেই বলা যায় আপনার বাচ্চাকে একবার এখানে ভর্তি করতে পারলে আপনি প্রি প্রাইমারি থেকে সেকেন্ডারি পর্যন্ত একটানা পড়িয়ে যেতে পারেন। সে ক্ষেত্রে অন্য কোথাও Admission  এর ঝক্কি পোহাতে হবে না আপনাকে।

উন্মোচনের নবতম সংযোজন একটি অত্যাধুনিক অ্যাপ যার মাধ্যমে বাচ্চার অভিভাবক খুব সহজেই স্কুলে বাচ্চার উপস্থিতি, তার গতিবিধির উপর নজর রাখতে পারবেন। Vawsum নামক দামী এই অ্যাপ যা কিনা ভারতবর্ষের নামজাদা স্কুলগুলি ইদানিং ব্যবহার করছে , নিজেদের জন্য সেই অ্যাপের পরিষেবা কিনতে বিন্দু মাত্র কার্পণ্য করেনি উন্মোচন কর্তৃপক্ষ। এই অ্যাপের মাধ্যমে শিক্ষার্থী কদিন স্কুলে আসছে, স্কুলের গাড়িটি বর্তমানে কোথায় আছে, আজ স্কুলে কি পড়াশুনা হল,  হোমওয়ার্ক হয়েছে কিনা, স্কুলে আগামী দিনে কি ইভেন্ট আছে এসব কিছুই ঘরে বসে খুব সহজেই জেনে যেতে পারবেন অভিভাবকরা। এমনকি স্কুলের Fees পর্যন্ত দেওয়া যাবে এই অ্যাপের মাধ্যমে। স্বাভাবিক ভাবেই এই সুবিধা হাতে পেয়ে খুশী অভিভাবকেরা।

 


UNMOCHAN ACADEMY

Address: College Street Para (Near Krishnagar Govt. College), Krishnagar, Nadia

Call: 9093316852 / 9434801868

Website: www.unmochan.in

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *