শুরু হতে চলেছে রাজ্য জুড়ে মোদী বিরোধী বৃহত্তম আন্দোলন! জোট বাঁধছে মানুষ

এই পোস্টটি শেয়ার করুন

বিজেপি রাজে কয়েক বছর ধরে দেশজুড়ে চলছে ধর্ম ও জাতপাতের নামে নিগ্রহ। সেখানে কখনো কেন্দ্রের শাসক দলের প্রচ্ছন্ন কখনোবা প্রকাশ্য মদতের কথাও আজ আর অজানা নয় । এমনকি সাংবিধানিক ও সামাজিক ভাবে ধর্মনিরপেক্ষ ভারতবর্ষের বিভিন্ন সরকারী ক্ষেত্রেও ধর্মীয় বিভাজনের ছাপ স্পষ্ট হচ্ছে কোথাও কোথাও।  এর সাথে সাথে ক্রমেই আভাস পাওয়া  যাচ্ছে মোদী সরকারের বিভিন্ন ‘স্বৈরতান্ত্রিক নীতি’র যা ক্রমেই আশঙ্কার কারণ হয়ে দাঁড়াচ্ছে বুদ্ধিজীবী মহলের কাছে।  এমতাবস্থায় হাত গুটিয়ে বসে থাকতে নারাজ বাংলার ধর্মনিরপেক্ষ, উদারবাদী  শক্তি তাই এবার  বিজেপি তথা গৈরিক শক্তির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও প্রতিরোধ আন্দোলনের ডাক দিল বাংলার নাগরিক সমাজ, যা এ যাবৎ কালে সব চাইতে শক্তিশালী প্রতিবাদ মঞ্চ হিসেবে আত্মপ্রকাশ করতে পারে বলে রাজনৈতিক মহলের ধারনা।

প্রখ্যাত সাংবাদিক সুকুমার মিত্র , সমাজকর্মী বিশ্বনাথ চক্রবর্তী, কবি ও লেখক প্রসূন ভৌমিক, একাধিক ট্রেড ইউনিয়ন আন্দোলনের নেতা শক্তিমান ঘোষের তরফ থেকে আগামী ১৮ জুলাই ২০১৮, বুধবার, দুপুর ৩ টায় কলকাতা প্রেস ক্লাবে এক  সাংবাদিক সম্মেলনের  ডাক দেওয়া হয়েছে। থাকছেন বিশিষ্ট সঙ্গীতকার ও গণআন্দোলনের  যোদ্ধা কবীর সুমন, প্রতুল মুখোপাধ্যায় ও অন্যান্য বিশিষ্ট জনেরাও।  ‘ফ্যাসিবাদ বিরোধী গণ আন্দোলন’ নামক এই সংগঠন বেশ কিছুদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় সরব ছিল। এর আগে ৮ ই জুন এই সংগঠনের পক্ষ থেকে  ‘ফ্যাসিবাদ হটাও, দেশ বাঁচাও’ নামক সভার আয়োজন করা হয় কোলকাতার ভারত সভা ঘরে। এই সভার লক্ষ ছিল দলীয় পরিধির বাইরেও নানা পেশাজীবী মানুষের ‘ফ্যাসিবাদ বিরোধী মোর্চা’ গড়ে তোলা। এবার আরও একধাপ এগিয়ে একটি প্রেস কনফারেন্সের আয়োজন করতে চলেছে এই মোর্চা । ৮ ই জুন  এর পর ১৪ জুলাই তারিখে আরও একটি সভা হয়েছিল কোলকাতায় হকার সংগ্রাম কমিটির দপ্তরে সেখানেই ১৮ জুলাই এর সাংবাদিক সম্মেলনের ও অন্যান্য কর্মসূচির পরিকল্পনা করা হয় বলে জানা গেছে।

আগামী ১৮ই জুলাই কলকাতা প্রেস ক্লাবে ‘ফ্যাসিবাদ বিরোধী মোর্চা’র  যে সাংবাদিক সম্মেলন হতে চলেছে সেখান থেকেই কলকাতা সহ জেলায় জেলায় কনভেনশনের কর্মসূচী গ্রহণের তারিখ ঘোষণা করা হবে বলে জানা গেছে। শুধু তাইই নয় ঐ মঞ্চ থেকে কথিত ভাবে প্রকাশ পেতে চলেছে বিজেপির “ভ্রষ্ট অর্থনৈতিক ও সামজিক নীতি” বিষয়ক একটি পুস্তিকা যার নাম _“লুঠেরা দাঙ্গাবাজ বিজেপির গ্রাস থেকে দেশ বাঁচাও”   

খুব পরিস্কার ভাবেই এই আন্দোলনের লক্ষ্য ২০১৯-এর লোকসভা নির্বাচনে মোদী বিরোধী শক্তির একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করা যা লোকসভা ভোটে পরোক্ষ প্রভাব ফেলতে চলেছে । সাংবাদিক সম্মেলন আহ্বান করে যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে  ‘ফ্যাসিবাদ বিরোধী গণ আন্দোলন’, তা থেকেই  স্পষ্ট হয় আগামী দিনে এই আন্দোলনের তীব্রতা। নীচে তুলে দেওয়া হল সেই চিঠিখানি –

 

মাননীয়/মাননীয়া

সম্পাদক/মুখ্য সাংবাদিক

মহাশয়/মহাশয়া,

লুটেরা, বিদেশি অনুচর ও দাঙ্গাবাজ মোদী সরকারের ফাসিস্ট গ্রাসে বাংলা সহ গোটা দেশ।

এই সর্বগ্রাসী আগ্রাসনের বিরুদ্ধে সমাজের সর্বস্তরে বিপন্ন মানুষের প্রতিবাদ ও প্রতিরোধ আন্দোলন ছড়িয়ে দিতে ফ্যাসিবাদ বিরোধী গণ আন্দোলন সমগ্র বাংলায় ধারাবাহিক কর্মসূচি গ্রহণ করতে চলেছে।

আমাদের একমাত্র লক্ষ্য ফ্যাসিস্ট মোদী সরকারের পতন সুনিশ্চিত করা ও দেশকে গৈরিক ও বাণিজ্যিক আগ্রাসন থেকে মুক্ত করা।

এ উপলক্ষ্যে আগামী ১৮ জুলাই ২০১৮, বুধবার, দুপুর ৩ টায় কলকাতা প্রেস ক্লাবে সংবাদ মাধ্যমের প্রতিনিধিগণের সঙ্গে মিলিত হবেন বিশিষ্ট সঙ্গীতকার ও গণআন্দোলনের সহযোদ্ধা কবীর সুমন, প্রতুল মুখোপাধ্যায় ও অন্যান্য বিশিষ্টজন। থাকবেন সংগঠনের নেতৃত্ব।

উক্ত সম্মেলনে আপনার গণমাধ্যমের উপস্থিতি একান্ত কাম্য ।

ধন্যবাদান্তে-

*ফ্যাসিবাদ বিরোধী গণ আন্দোলন*-এর আহবায়ক মন্ডলীর পক্ষে

শক্তিমান ঘোষ, বিশ্বনাথ চক্রবর্তী, সুকুমার মিত্র ও প্রসূন ভৌমিক।

RSVP: 8336036197, 9433125020, 9748585961, 8420353675

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *