খোদ কলকাতায় চলছে ” হিন্দুত্ববাদীদের চাষ”

বাংলার প্রাচিন ঐতিহ্য ধর্ম নিরপেক্ষতা, ‘হিন্দুস্থান’ কে যতই  হিন্দু রাষ্ট্র করে তোলার চেষ্টা করা হোক না কেন বাংলা আছে বাংলাতেই। এখানকার বাতাসে আছে ঐক্যের সুর, মানবতার গন্ধ কারণ বাঙালী সবেতেই দারুন ভাবে সক্রিয় আবার দিন শেষে সে স্তিমিত, উদাসীন। সে ধর্ম হোক বা অর্থ । কিছুই যেন সে চায়না একটু শান্তি ছাড়া! বাংলার হিন্দু দেবদেবী তাদের ঘরের ছেলেমেয়ের মত। যত না সে বিশ্বাসে ভক্তি আছে, ভয় আছে, তার চাইতে অনেক বেশী আছে ভালোবাসা। এ হেন বাংলাতেই ভেতরে ভেতরে যে  বিষবাস্প জমে উঠেছে ধর্মীয় মৌলবাদের তা টের পাচ্ছেন অনেকেই। বাংলার নয় হিন্দি বলয়ের উগ্র হিন্দুত্ববাদ ধীরে ধীরে গ্রাস করছে বাংলার একান্ত  লৌকিক ধর্মকে। খুব সম্প্রতি আমাদের এক পাঠকের কাছ থেকে আমার কাছে ফেসবুকের একটা লিঙ্ক আসে। সে লিঙ্কে ঢুকেই আমার হাড়ের ভেতর যেন একটা হিম স্রোত বয়ে যায়!

উগ্র মৌলবাদ যে রাজনীতির হাত ধরে দিকে দিকে ছড়িয়ে পড়ছে তা এখন আর কোনও গোপন ব্যাপার নয়। কিন্তু খোদ কোলকাতার বুকেই ( ধর্মতলার উল্লেখ থেকে এমনটাই মনে হচ্ছে)   শিশু কিশোরদের মগজে ঢুকিয়ে দেওয়া হচ্ছে মৌলবাদের বিষ এবং সেটা রীতিমত খোলাখুলি ঘোষণা  করছেন  “জাগো हिंदुस्तान এর হিন্দুরা” নামক ফেসবুক পেজের অ্যাডমিন।

পোস্টে অ্যাডমিন জানাচ্ছেন যে তিনি ইদানিং ১০ থেকে ১৬ বছরের ছেলেদের বিভিন্ন ভাবে লোভ দেখিয়ে আকৃষ্ট করছেন। তাদের প্রলুব্ধ করার জন্য “বাইক চালাতে শেখানো, ফেসবুকে অ্যাকাউন্ট খুলে দেওয়া কিংবা দু চারটে ধর্মতলার ফুটপাথ থেকে ফুটবল খেলার জার্সি কিনে দিয়ে তাদের মন জয়” করছেন কারণ তার বিশ্বাস এই সব ছেলেরা “কয়েক বছর পরেই হিন্দু স্বার্থে ঝাঁপিয়ে পড়বে “। বচ্চাদের মনে ঘৃণার বীজ বোনার পদ্ধতিও তিনি  সদর্পে প্রকাশ করেছেন এই বলে- ” এদের প্রত্যেককে জিহাদ, কাফের, লাভ জিহাদ, জিহাদীদের তান্ডবের কথা, বাংলাদেশের কথা বলে বলে হিন্দুত্ববাদী তৈরী করেছি খুব সহজেই । এরাও পুরো স্কুলে, টিউশনে এসব গল্প করে সবাইকে সচেতন করছে খুব সহজেই ।” এখানেই শেষ নয়  উনি এও জানিয়েছেন যে উনি মনে করেন প্রাপ্তবয়স্ক বা প্রৌড়দের হিন্দুত্ববাদী বানানো অতটা সোজা নয় যতটা বাচ্চাদের বানানো সহজ। এবং পোস্টের শেষে উনি পাঠকদের খোলা আমন্ত্রণও  জানিয়েছেন -“দুদিন এসে দেখে যেতে পারেন হিন্দুত্ববাদীদের চাষ কিভাবে চলছে ।” এই লেখা পড়ার পর আপনাকে অবশ্যই খোঁজ নিতে হবে ধর্মীয় মৌলবাদের বিষ আপনার সন্তানের মনেও ছড়িয়ে পড়ছে কিনা। জানতে হবে আপনার ছেলে মেয়েরা কাদের সাথে মিশছে। কারো প্রতি আকৃষ্ট হলে জানতে হবে তার পেছনের কারণগুলি।

ফেসবুকে এই পোস্ট সরাসরি পড়ার জন্য এখানে ক্লিক করুন

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *